‘আমি যদি পুতিনের মা হতাম’

রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মা হওয়ার ইচ্ছার কথা বর্ণনা করে স্বরচিত একটি কবিতা আবৃত্তি করেছেন মার্কিন অভিনেত্রী অ্যানালিন ম্যাককর্ড। তার এই আবৃত্তির ভিডিও টুইটারে শেয়ার করার পর তাকে নিয়ে উপহাস করা হচ্ছে। রাশিয়ান প্রেসিডেন্ট সম্পর্কে তার এই কবিতা বৃহস্পতিবার টুইটারে পোস্ট করেছেন অভিনেত্রী। সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারীরা ম্যাককর্ডকে ‘নার্সিসটিক’ বলে সমালোচনা করছেন। তারা বলছেন, পুতিন যখন ইউক্রেন দখলের নিষ্ঠুর প্রয়াশ চালাচ্ছেন তখন অভিনেত্রী নিজের প্রতি মনোযোগ আকর্ষণ করতে এ কাণ্ড করেছেন। ম্যাককর্ড ৬৯ বছর বয়সী পুতিনের কাছে দুঃখ প্রকাশ করে তার কবিতাটি শুরু করেন।

‘আমি দুঃখিত, আমি তোমার মা ছিলাম না’, ‘আমি যদি তোমার মা হতাম, তাহলে তোমাকে অনেক আদর করতাম, আনন্দময় করে কোলে রাখতাম’, ২ মিনিট ২০ সেকেন্ডের ভিডিওতে ৩৪ বছর বয়সী ম্যাককর্ড তুলে ধরেন কীভাবে পুতিনের জীবন ভিন্ন রকম হতো, যদি সে এই অভিনেত্রীর ভালোবাসা পেতেন। কবিতায় তিনি আরও বলেন, ‘আমি যদি তোমার মা হতাম, পৃথিবীটা উষ্ণ হতো।’ ‘আমি যদি তোমার মা হতাম, পৃথিবী যদি ঠান্ডা হতো, আমি তোমাকে ভালো রাখতে মরতেও পারতাম।’ ‘আমি তোমাকে অন্যায়, সহিংসতা, সন্ত্রাস, অনিশ্চয়তার হাত থেকে রক্ষা করার জন্য মরতে পারতাম।’

‘তোমাকে জীবন দিতে মরতে পারতাম।’ ম্যাককর্ডের এই কবিতা টুইটারে প্রশংসা অর্জন করতে ব্যর্থ হয়েছে। অনেকে এটাকে ‘আত্মকেন্দ্রিক’ এবং ‘হাস্যকর’ বলে আখ্যা দিয়েছে। যদিও বেশির ভাগ মানুষই কবিতাটিকে নিয়ে মজা করেছেন, তবে কেউ কেউ এটিকে হৃদয়গ্রাহী বলে মনে করেছেন।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*