বি’য়ে’র প’রে মে’য়ে’দে’র ও’জ’ন বা’ড়ে কেন?

হালকা-পাতলা মে’য়ে’টি, বি’য়ে’র পরে দেখবেন ও’জ’ন বে’ড়ে’ই চলেছে। বছর না ঘুরতেই বেশ মো’টা’সো’টা এক না’রী’তে পরিণত হন।

অনেকেই মনে করেন, বি’য়ে’র পরে নি’য়’মি’ত শা’রী’রি’ক মি’ল’ন’ই এই ও’জ’ন বৃ’দ্ধি’র কারণ। আসলেই কি তাই? সু’স্থ শা’রী’রি’ক স’ম্প’র্কে’র ফলে হার্ট ভালো থাকে, মা’ন’সি’ক চা’প ক’মে অনেকটাই।
কিন্তু সত্যিই যদি এটি ও’জ’ন বৃ’দ্ধি’র কারণ হয়, তবে মে’য়ে’রা কি বি’য়ে’তে উৎ’সা’হী হবেন? নাকি এটি প্রচলিত ভু’ল ধা’র’ণা? চলুন জেনে নেয়া যাক, বি’য়ে’র পরে মে’য়ে’দে’র ও’জ’ন বে’ড়ে যাওয়ার কারণ-

হ’র’মো’নে’র প’রিব’র্ত’ন: বেশিরভাগ চিকিৎসকই নিশ্চিত করেছেন যে, নিয়মিত শা’রী’রি’ক মি’ল’নে’র কারণে কেউ মো’টা হয়ে যান না। কিন্তু শা’রী’রি’ক মি’ল’নের ব্যা’লা’ন্সে’র অ’ভা’বের কারণে অনেক সময় শ’রী’রে কিছু হ’র’মো’নে’র প’রি’ব’র্তন হয়। যা ও’জ’নে প্র’ভা’ব ফেলতে পারে। তবে শুধু শা’রী’রি’ক মি’ল’ন নয়, অনেককিছুর উপর এই হ’র’মো’নে’র প’রি’বর্তন নি’র্ভর’শী’ল।

পি’উ’বা’র্টি এ’জ, মে’ন’স্ট্রু’য়াল সা’ই’কেল, মে’নো’পজ- এ’র মতো বি’ষয়’গু’লো মা’থায় রাখতে হবে। সে’ক্স হ’র’মো’নে’র ক’মা বা বা’ড়া’র ওপর শ’রী’রের ও’জ’ন নির্ভর করে অনেকটাই। ফলে ও’জ’ন বা’ড়তে থাকলে হ’র’মো’নের লে’ভেল ঠিক রয়েছে কিনা, একবার পরীক্ষা করিয়ে নিন।

ও’জ’ন বাড়ে ছে’লেদে’রও: বি’য়ের পরে শুধু যে মে’য়ে’দে’রই ও’জ’ন বা’ড়ে, তা কিন্তু নয়। অনেক সময় ও’জ’ন বা’ড়’তে পারে ছে’লে’দে’রও। আর বি’য়ে’র পর নি’য়’মি’ত শা’রী’রি’ক মি’ল’নের কারণে মে’য়ে’দে’র ও’জ’ন বা’ড়ে, এই ধা’রণা আসলে মি’থ এবং স’ম্পূর্ণ ভু’ল।

ও’জ’ন বা’ড়া’র সঙ্গে দৈনন্দিন শা’রী’রি’ক মি’ল’নে’র কোনো স’ম্পর্ক নেই। বি’য়ের পর রি’লে’শন’শি’পের সি’কো’ওরি’টি বা অন্যান্য বিভিন্ন বিষয়ের ওপর ও’জ’ন বৃ’দ্ধির বিষয়টি নির্ভর করে।

শা’রী’রি’ক মি’ল’নে ও’জ’ন কমে: শা’রী’রি’ক মি’ল’নে হার্ট ভালো থাকে, স্ট্রে’স কমে এবং সবচেয়ে ব’ড় কথা, এক্স’ট্রা ক্যালোরি খর’চ হয়ে যায়। ফলে ও’জ’ন তো ক’মবেই। অন্তত দৈ’নিক শা’রী’রি’ক মি’ল’নে ও’জন নি’য়ন্ত্রণে থাকে বলেই প্র’মাণ হয়েছে বিভিন্ন গবেষণায়।

ও’জন যদি না ক’মে: ও’জ’ন ক’মা’নোর জন্য শা’রী’রি’ক মি’ল’নের প্রতি উদা’সী’ন হও’য়ার কোনো কারণ নেই। বরং স্বা’মী-স্ত্রী’র স’ম্পর্ক সু’ন্দর রাখতে এর প্র’য়ো’জ’ন রয়েছে। বরং স্বা’স্থ্য’কর ও পরি’মি’ত খা’দ্যা’ভ্যাস, নি’য়মিত শ’রী’রচ’র্চার অ’ভ্যাস করুন। ও’জ’ন নি’য়’ন্ত্রণে থাকবে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*