মা’রা গেলেন সিরিয়ার বিশ্বখ্যাত হাদিস গবেষক

সিরিয়ার প্রসিদ্ধ হাদিস গবেষক ও মুহাদ্দিস শায়খ হুসাইন সেলিম আসাদ আদ দারানি ই’ন্তেকাল করেছেন। গতকাল রবিবার (৩১ অক্টোবর) করো’নায় আ’ক্রান্ত হয়ে মিসরের আলেকজান্দ্রিয়া শহরে তিনি ই’ন্তেকাল করেন। কয়েকদিন আগে তিনি করো’নায় আ’ক্রান্ত স্ত্রী’ ও পুত্রকে হারিয়েছেন।

শায়খ হুসাইন আসাদ ছিলেন সিরিয়ার দামেসক শহরের দারাইয়া এলাকার শীর্ষ আলেম। গত সাত বছর যাবত তিনি মিসরের আলেকজান্দ্রিয়ায় সপরিবারে বসবাস করছেন। উচ্চতর হাদিস গবেষণা ও হাদিসের প্রাচীন গ্রন্থাবলির ব্যাখ্যা ও নিরীক্ষণে তিনি ছিলেন প্রবীণ ব্যক্তি। বাড়ির গ্রন্থাগারে সারাবেলা কাটিয়ে দিতেন পড়াশোনায়। হাদিসের সুবিশাল গ্রন্থের ব্যাখ্যা-বিশ্লেষণ ও লিরীক্ষণে কা’টাতেন পুরো সময়।

শায়খ হুসাইনের মা’রা যাওয়ার ৮দিন আগে করো’নায় আ’ক্রান্ত হয়ে তাঁর স্ত্রী’ ফাতেমা আলয়ান মা’রা যান। মৃ’ত্যুর চারদিন আগে পুত্র মুরহিফ হুসাইন আসাদও করো’নায় মা’রা যান। যেন নিমিষেই হারিয়ে গেল হাদিসচর্চায় প্রা’ণবন্ত একটি পরিবার। হাদিস গবেষণার সব কাজে শায়খ হুসাইনকে সব ধরনের সহায়তা করতেন তাঁর পুত্র লেখক ও গবেষক মুহাম্ম’দ মুরহিফ হুসাইন আসাদ তাঁকে সহায়তা করতেন।

শায়খ হুসাইন আসাদের নিরীক্ষণে প্রকাশিত উল্লেখযোগ্য হাদিসগ্রন্থগুলো হলো : ১৩ খণ্ডে লিখিত গ্রন্থ ‘মু’সনাদু আবি ইয়ালা আল মা’ওসিলি’, মাজমাউজ জাওয়ায়েদ’, ‘মু’সনাদুল হু’মাইদি’, ‘সহিহ ইবনে হিব্বান’, ‘মু’সনাদু সুনানিদ দারেমি’, ‘আল আদাবুল মুফরাদ’সহ ইত্যাদি।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*